প্রেকটিক্যাল ট্রেনিং প্রোগ্রাম

২০০৯ সালের দিকে বিসিএস এর কার্যক্রমের সাথে যুক্ত হয় প্র্যাকটিক্যাল ট্রেনিং প্রোগ্রাম বা পিটিপি। প্র্যাক্টিক্যাল ট্রেনিং প্রোগ্রাম বা পিটিপি বাংলাদেশ ডাকযোগে বাইবেল স্কুল এর একটি বর্ধিত কার্যক্রম।

১৯৫৮ সাল থেকে বাংলাদেশ ডাকযোগে বাইবেল স্কুল এদেশে পত্র যোগাযোগের মাধ্যমে দেশের সর্বত্র প্রভুর বাক্যের সেবা করে আসছে। ইতোমধ্যে আমাদের ছাত্রছাত্রী প্রায় তিরিশ হাজার। এদের অনেকেই আমাদের কোর্স সমাপ্ত করেছেন এবং এখনো অনেকেই কোর্স সম্পন্ন করছেন।

যারা সফলতার সাথে আমাদের ডাকযোগে কোর্সটি সম্পন্ন করেছেন তারা ঈশ্বরের বাক্য ও তার পরিকল্পনা সম্পর্কে আরো উচ্চ শিক্ষা লাভ করতে আমাদের কাছে সাহায্য চান। আমরা সাধারণত তাদেরকে কলেজ অব খ্রিস্টিয়ান থিয়লজি বাংলাদেশ-সিসিটিবি’র ঠিকানা দিয়ে থাকি কিন্তু অনেকেই সিসিটিবি’র কোর্স করার পক্ষে সমর্থ নয়। তাই তাদের বিশেষ অনুরোধে আমরা শুরু করেছি বিবিসিএস প্রেক্টিক্যাল ট্রেনিং প্রোগ্রাম বা পিটিপি। ইতোমধ্যে পিটিপি’র ৭টি ব্যাচ সমাপ্ত হয়েছে এবং ৫০ জন ছাত্রছাত্রী এই কোর্স সম্পন্ন করেছেন। বর্তমানে তারা দেশের বিভিন্ন মন্ডলীর যুক্ত হয়ে প্রভুর সেবা করছেন।

লক্ষ্য ও উদ্দেশ্য

ঈশ্বরের রাজ্য প্রস্তুত করার জন্য ভবিষ্যতের নেতৃত্ব তৈরি করা
প্রায় দুইশত বছর ধরে বাংলাদেশে উপযুক্ত পালকের যে চাহিদা সৃষ্টি হয়েছে তা পূর্ণ করা।
নিজেদের এলাকার মন্ডলীর একাগ্র ও কার্যকরী হওয়ার জন্য এবং ঈশ্বরের সেবা কাজে আগ্রহী ও যোগ্য করে তোলা।
স্ব স্ব এলাকায় মন্ডলীর সাথে যুক্ত করে মন্ডলীর সদস্য হিসেবে আরো বেশি সক্রিয়ভাবে প্রভুর বাক্যের পরিচর্যা করতে পারা।
কার্যকরী ও ফলদায়ক মন্ডলী গঠনের জন্য যোগ্য নেতৃত্ব প্রস্তুত করা।

ভর্তির যোগ্যতা

দেশের যেকোন জেলা থেকে আমরা ছাত্রছাত্রী নিয়ে থাকি। তবে ‘প্রেক্টিক্যাল ট্রেনিং প্রোগ্রাম’ এ ছাত্র হিসেবে ভর্তি হওয়ার জন্য অবশ্যই ‘বাংলাদেশ ডাকযোগে বাইবেল স্কুল’ এর কোর্স সমাপ্তি সার্টিফিকেট সম্পন্ন করতে হয়।
ছাত্রছাত্রী বাছাই পদ্ধতি

সারা বছরে ‘বাংলাদেশ ডাকযোগে বাইবেল স্কুল’ এর কোর্স সম্পন্নকারী/গ্রেজুয়েটদের নিয়ে একটি প্রাথমিক তালিকা প্রস্তুত করা হয়। সেই তালিকা মোতাবেক তাদেরকে বিবিসিএস কোর্স এর উপর একটি মূল্যায়ন ফরম প্রেরণ করা হয়। সেখানে মন্ডলীর সাথে তাদের সম্পৃক্ত হওয়ার ব্যাপারে আগ্রহ যাচাইমূলক প্রশ্নও থাকে এবং তারা আরো উচ্চতর কোন কোর্স করতে চায় কিনা তা-ও জানতে চাওয়া হয়। তাদের কাছ থেকে উত্তর পেয়ে আমরা বছরে মাত্র ৮ জনকে প্রেক্টিক্যাল ট্রেনিং কোর্স করার জন্য চূড়ান্তভাবে মনোনীত করে থাকি।

যা পড়ানো হয়
  • প্রাচুর্যপূর্ণ আলো
  • যীশু খ্রিষ্টকে অনুসরণ করা
  • এলটিসি, এনএলটিসি
  • বাইবেল অধ্যয়ন ও প্রচার পদ্ধতি
  • তিমথি লিডারশিপ ট্রেনিং (টিএলটি)
  • বাংলাদেশ, মৌলিক ধর্ম ও আমাদের দায়
  • ট্রেনিং ফর দ্যা ট্রেইনার (টিফরটি)

বর্তমানে যেসব দলে এই প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে জানতে ব্যাবহারিক বাইবেল প্রশিক্ষণ