ডাকযোগে বাইবেল কোর্স

বিসিএস এর যাত্রা শুরু হয়েছে ১৯৫৮সালের ২৬ মার্চ। আমাদের লক্ষ্য হলো বাংলাদেশের যে সকল মানুষের কাছে এখনো সুখবর পৌঁছেনি তাদের কাছে তা পৌঁছে দেওয়া। আমরা দেশের বিভিন্ন লোকালয়ে লিফলেট, পোস্ট কার্ড বিতরণ ও ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমে ছাত্র সংগ্রহ করে থাকি। অনেকেই সেসব পোস্ট কার্ড ও লিফলেট পেয়ে আমাদের ছাত্র হয়েছে। তারা বিভিন্ন ধর্ম থেকে যেমন: হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান এবং বৃহত্তর সমাজ থেকে।

আমাদের মোট ৯টি ডাকযোগে কোর্স বই আছে। নীচে সেসব বইয়ের সংক্ষিপ্ত পরিচিতি দেওয়া হলো:

প্রাথমিক পর্যায় (উপহার: নতুন নিয়ম ও সার্টিফিকেট)

০১ আদিপুস্তক
দুনিয়ার সৃষ্টি, মানুষের পতন এবং ঈশ্বরের পরিকল্পনা। ঈশ্বর কেন এই পৃথিবী সৃষ্টি করেছেন এবং মানুষ সৃষ্টির মূল উদ্দেশ্য সম্পর্কে এই কোর্স বর্ণনা করে। কোর্স এর সাথে একটি সাহায্যকারী পুস্তিকা দেওয়া হয় যেখানে আদিপুস্তক ১ থেকে ১৪ অধ্যায় পর্যন্ত রয়েছে। এই পুস্তিকাটি পাঠ করে ছাত্রছাত্রীরা প্রশ্নের উত্তর বের করেন।

০২ যোহন
যীশু খ্রীষ্ট কে এবং তিনিই যে ঈশ্বর সে সম্পর্কে অস্পষ্টতা দূর করার চেষ্টা করা হয় এই কোর্স এর মধ্য দিয়ে। কোর্সটির সাথে একটি সম্পূর্ণ যোহন সুখবর প্রদান করা হয় সাহায্যকারী হিসেবে।

০৩ পরিত্রাণের উপায়
পরিত্রাণ কীভাবে লাভ করা যায় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা রয়েছে এই কোর্স এ। বাইবেল থেকে বিভিন্ন পদ ব্যবহার করার মাধ্যমে ছাত্রছাত্রীদেরকে অনুধাবন করতে সাহায্য করা হয় যে যীশুই একমাত্র পরিত্রাণ এবং তিনিই পরিত্রাণ দিতে পারেন।

০৪ সনাতন ধর্ম
হিন্দু ধর্মাবলম্বীরা মনে করেন যে হিন্দু হলো একটি সনাতন ধর্ম। কিন্তু ঈশ্বরতো আসলে কোন ধর্ম সৃষ্টি করেননি। বরং সৃষ্টির শুরু থেকেই তিনি তাঁর চেয়ে অন্য কিছুকে বেশী গুরুত্ব প্রদান বিষয়ে বেশ রাগান্বিত ছিলেন। এই কোর্স ছাত্রছাত্রীদের কাছে জানাতে সাহায্য করে যে আসলে সনাতন পথ বা ধর্ম কোনটি। কিভাবে হিন্দু একটি সনাতন ধর্ম নয় তা-ও আলোচনা করা হয়।

মাধ্যমিক পর্যায় (উপহার: বাইবেল ও ডিপ্লোমা সার্টিফিকেট)

০৫ প্রেরিতদের কার্যাবলী
এই পর্যায়ে ছাত্রছাত্রীদেরকে একটু মিশন সম্পর্কে ধারণা প্রদান করা হয়। প্রেরিতদের কার্যক্রমে তারা কিভাবে পবিত্র আত্মার উপর নির্ভর থেকে কাজ করেছেন সে সম্পর্কে শিক্ষা রয়েছে এই কোর্স এ।

০৬ খ্রীষ্টিয় জীবনের ভিত্তি
যীশুকে গ্রহণ করা পর আমাদের জীবন যাপন ও চর্চা কেমন হবে তা এই কোর্স শিক্ষা দেয়। নতুন বিশ্বাসীদের জন্য নয় কেবল খ্রীষ্টিয় জীবন যাপনের জন্য এই কোর্স গাইড হিসেবে কাজ করে।

০৭ দৈনন্দিন জীবন
ব্যক্তিজীবনে কীভাবে ঈশ্বরকে খুশী করা যায় এবং একজন বিশ্বাসী দিনের পর দিন আরো উন্নত জীবন যাপন লালনের জন্য এই কোর্স পরামর্শ ও শিক্ষা দিয়ে থাকে। আমরা প্রভুর জন্য আরো কী করতে পারি এবং তাঁর ইচ্ছার উপর আত্মসমর্পণ এর মধ্য দিয়ে আমাদের আত্মিক পরিপক্কতা লাভ করতে পারি সেসব বাইবেল ভিত্তিক শিক্ষাদান করে এই কোর্স।

০৮ মানুষকে ঈশ্বরের পথে আনা
এটি একটি প্রতিজ্ঞামূলক কোর্স বই। এতদিন কোর্স করার পরে ছাত্রছাত্রীরা তাদের বিশ্বাসের একটা ভিত্তি গড়ে তুলে। সেই ভিত্তি ব্যবহার করে কীভাবে অন্যদেরকেও যীশুর সুখবর প্রদান করা যায় ‘মানুষকে ঈশ্বরের পথে আনা’ কোর্স তাদেরকে সেই নির্দেশনা প্রদান করে। কোর্সটির মধ্য দিয়ে ছাত্রছাত্রীরা অনেক নামকরা মিশনারীদের জীবন সম্পর্কে জানার সুযোগ পায়। সেই মিশনারীদের জীবন সম্পর্কে জানার মধ্য দিয়ে তারা আরো বেশী উৎসাহ লাভ করেন।

যদি কোন ছাত্রছাত্রী ডাকযোগে কোর্স  সম্পাদন করেন তাহলে তারা আমাদের ব্যবহারিক বাইবেল শিক্ষা কার্যক্রম বা প্র্যাকটিক্যাল ট্রেনিং প্রোগ্রামে ভর্তি হতে পারেন।

বিস্তারিত জানতে পড়ুন: প্র্যাকটিক্যাল ট্রেনিং প্রোগ্রাম পিটিপি